এতিম ছেলে-মেয়েদের নিয়ে কিছু কথা ২০২৪| এতিম ছেলে মেয়েদের নিয়ে উক্তি

এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা উক্তি ও স্ট্যাটাস: সম্মানিত সুধী আসসালামু আলাইকুম আজকে আপনাদের সকলের জন্য এলাম এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা উক্তি ও স্ট্যাটাস সম্পর্কিত নতুন একটি প্রতিবেদন। আমাদের আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা উক্তি ও স্ট্যাটাস তুলে ধরবো। আমাদের সমাজে মূলত এতিম বলতে তাদেরকে বোঝায় পৃথিবীতে যাদের বাবা মা বেঁচে থাকেনা অথবা বাবা ছাড়া অথবা মা ছাড়া যেসব সন্তান পৃথিবীতে বেঁচে থাকে তাদেরকে এতিম বলে থাকে। আমাদের চারপাশে এরকম অসংখ্য এতিম ছেলে মেয়ে রয়েছে। যারা জন্মের পর থেকে পিতৃহীন অথবা মাতৃহীন জীবন যাপন করছে। তাদের প্রতি সহযোগিতার হাত আমাদের সকলকে বাড়াতে হবে। এজন্য আজকের প্রতিবেদনে আপনাদের সকলের উদ্দেশ্যে এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা উক্তি ও স্ট্যাটাস তুলে ধরা হয়েছে। যেগুলো আপনাদের এতিমের প্রতি সহানুভূতিশীল হতে সাহায্য করবে।

এতিম শব্দের অর্থ একাকী জীবন অথবা নিঃসঙ্গ জীবন। এই শব্দটি সাধারণত পৃথিবীতে যে সব ছেলে মেয়ের মা বাবা প্রাপ্ত বয়স্ক হওয়ার আগেই পৃথিবী থেকে চলে যায় মূলত সেই সব ছেলে মেয়েদের এতিম বলে থাকে। বাংলা ভাষা মতে মাতা পিতাহীন ছেলে মেয়েদের এতিম বলা হয়। ইসলামী পরিভাষায় যে ছেলে মেয়েদের শুধুমাত্র পিতা ইন্তেকাল করেছে তাদেরকে এতিম বলা হয়। পিতার উপস্থিতিতে মাতা হীন ছেলে মেয়েদের এতিম বলা হয় না। কেননা ছেলে মেয়েদের সমস্ত দায়িত্ব ও ভরণপোষণ একজন পিতা পালন করে থাকে সেজন্যই শুধুমাত্র পিতাহীন ছেলেমেয়েদের এই এতিম বলা হয়।

সুতরাং ইসলামী ভাষাতে যেসব ছেলে মেয়েদের পিতা বেঁচে থাকবে না এবং নিঃসঙ্গ একাকী জীবন যাপন করবে তাদেরকেই এতিম বলা হবে। ইসলামে এতিম ছেলে মেয়েদের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে। ইসলাম শুধুমাত্র এতিম ছেলে মেয়েদের উপর গুরুত্ব আরোপ করার বিধানই দেয়নি বরং তাদের প্রশাসনিক ও আইনগত অধিকারের ভিত্তি মজবুত করে দিয়েছে। যদিও আমাদের বর্তমান সমাজে অনেক এতিম ছেলে মেয়েরা সবকিছু থেকেই বঞ্চিত হয়ে থাকে। তাই আমাদের সকলকে এতিমের উপর সহানুভূতিশীল হতে হবে এবং তাদের অধিকার আদায়ের প্রতি সর্বদা সচেষ্ট থাকতে হবে।

এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা

আমাদের চারপাশে অনেক এতিম ছেলেমেয়ে রয়েছে যারা প্রতিনিয়ত মানবতার জীবনযাপন করছে এবং সবার কাছ থেকেই বিভিন্ন রকমের হেনস্তার শিকার হচ্ছে। তাদের প্রতি সকলের সহানুভূতিশীল আচরণ প্রকাশ করার জন্যই আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের মাঝে এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা তুলে ধরবো। আপনারা আমাদের এই প্রতিবেদন থেকে এতিম ছেলেমেয়েদের নিয়ে গুরুত্বপূর্ণ বেশ কিছু কথা জানতে পারবেন। আজকের এই কথাগুলো সম্পর্কে ধারণা নিয়ে আপনি চারপাশের পরিচিত এতিম ছেলেমেয়েদের প্রতি সহানুভূতিশীল আচরণ করতে পারবেন এবং সকলকে তাদের প্রতি সহানুভূতিশীল হতে উৎসাহ প্রদান করতে পারবেন। আপনি সমাজের প্রতিটি দিন ছেলেমেয়েদের অধিকার আদায়ের লক্ষ্যে আমাদের আজকের এই প্রতিবেদনটি সকলের মাঝে শেয়ার করতে পারবেন। নিচে এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

আল্লাহ বলেন; যারা অন্যায়ভাবে এতিমের ধন-সম্পত্তি গ্রাস করে, নিশ্চয় তারা স্বীয় উদরে অগ্নি ব্যতীত কিছুই ভক্ষণ করে না এবং সত্বরই তারা অগ্নি শিখায় উপনীত হবে।

(সূরা নিসা: ১০)

মর্যাদার অধিকার: করম বলা হয় কোন প্রকার বিনিময় ছাড়া কাউকে কিছু দেয়া। আল্লাহ বলেন; না কখনই নয়। তোমরা এতিমদেরকে করম তথা সম্মান কর না।

(সূরা ফাজর: ১৭)

এতিম ছেলে মেয়েদের নিয়ে উক্তি

পৃথিবীতে স্মরণীয় বরণীয় ব্যক্তি গণ তাদের লেখনীতে এতিম ছেলে মেয়েদের নিয়ে বেশি কিছু করতে বাণী প্রকাশ করেছেন। যেগুলো আমরা অনুশীলন করার মাধ্যমে আমাদের বাস্তব জীবনে এতিমদের দুঃখ কষ্ট গুলো উপলব্ধি করতে পারব এবং এতিম দের জীবন চিত্র সম্পর্কে বুঝতে পারবো। আজকে আমাদের এই প্রতিবেদনে এজন্যই আমরা আপনাদের সকলের উদ্দেশ্যে এতিম ছেলে মেয়েদের নিয়ে বেশ কিছু উক্তি উপস্থাপন করব। আমাদের আজকের এই উক্তিগুলোর মাধ্যমে আপনারা প্রত্যেকে সমাজের এতিম ছেলে মেয়েদের দুঃখ কষ্ট গুলো উপলব্ধি করতে পারবেন। আপনি আমাদের আজকের এই এতিম ছেলে মেয়েদের নিয়ে উক্তিগুলো আপনার পরিবার পরিজন বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে এতিমদের প্রতি যত্নবান হতে সহায়তা করতে পারবেন। নিচে এতিম ছেলে মেয়েদের নিয়ে উক্তিগুলো উপস্থাপন করা হলো:

আশ্রয়দানের অধিকার: আল্লাহ বলেন;তিনি কি তোমাকে পিতৃহীন অবস্থায় পাননি, অতপর তোমাকে আশ্রয় দান করেন নি? (সূরা জুহা: ৬)

ইনসাফের অধিকার: আল্লাহ বলেন; এবং পিতৃহীনদের প্রতি সুবিচার প্রতিষ্ঠা কর।

(সূরা নিসা: ১২৭)

এতিম ছেলে মেয়েদের নিয়ে স্ট্যাটাস

অনেকেই সোশ্যাল মিডিয়ায় সমাজের এতিম ছেলে মেয়েদের নিয়ে কিছু করার লক্ষ্যে তাদের নিয়ে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দিয়ে থাকে। তাদের জন্য আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটে এতিম ছেলেমেয়েদের নিয়ে বেশ কিছু স্ট্যাটাস। আপনারা আমাদের এই ওয়েবসাইট থেকে এতিম ছেলেমেয়েদের নিয়ে স্টাটাস গুলো সংগ্রহ করে আপনার আপনার চার পাশের প্রতিটি এতিম ছেলেমেয়েদের প্রতি সহানুভূতিশীল হতে এবং তাদের প্রতি সহযোগিতার হাত বাড়াতে সোশ্যাল মিডিয়ায় এতিম ছেলে মেয়েদের নিয়ে স্ট্যাটাস দিতে পারবেন। আমাদের আজকের এই এতিম ছেলে মেয়েদের নিয়ে স্ট্যাটাস গুলো আপনাদের সকলের হৃদয় স্পর্শ করবে। আমি এতিম ছেলে মেয়েদের স্ট্যাটাস গুলো দেওয়া হল:

রূঢ়তা ও দুর্ব্যবহার নিষিদ্ধ: আল্লাহ বলেন; সে তো ঐ ব্যক্তি, যে পিতৃহীনকে রূঢ়ভাবে তাড়িয়ে দেয়। (সূরা মাউন: ২)

এতিম ছেলে নিয়ে ইসলামিক কথা

এতিম ছেলেকে কেন্দ্র করে ইসলাম কি বলে এই বিশেষ সম্পর্কে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করে। একজন ঈমানদার ব্যক্তির অবশ্যই এই বিষয় সম্পর্কে জানার প্রয়োজন। এতিমের বিষয় সম্পর্কে বিস্তারিত জানার প্রয়োজন রয়েছে। আমরা উপরোক্ত আলোচনায় বিভিন্ন ব্যক্তির মতামত সম্পর্কিত বিষয়ে পাশাপাশি বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পেরেছি এখানে চেষ্টা করব ইসলামিক কিছু কথা ইসলাম অনুসারী অনেক জ্ঞানী ব্যক্তিদের মতামত এর পাশাপাশি হাদিস এর আলোকে উল্লেখিত এতিম সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য আপনাদের মাঝে তুলে ধরার আগ্রহ প্রকাশ করছি। সুতরাং এতিম ছেলেদের বিষয় সম্পর্কে কিংবা এতিমদের বিষয় সম্পর্কে ইসলামিক জ্ঞান সংগ্রহ করার আগ্রহ থেকে থাকলে এখান থেকে তা সংগ্রহ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *