প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা, উক্তি ও স্ট্যাটাস

পৃথিবীতে প্রতিটি মানুষের মাঝে ভালোবাসার অনুভূতির রয়েছে। একজন মানুষ তার জীবনের প্রতিটি ক্ষেত্রেই ভালোবাসার অনুভূতি কাজে লাগিয়ে জীবন পরিচালনা করে থাকে। ভালোবাসা মূলত প্রতিটি মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ কেননা এটি একজন মানুষের জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। মানুষের ভালোবাসা রয়েছে ব্যক্তিগত পারিবারিক কিংবা সামাজিক। প্রতিটি ভালবাসার একজন মানুষের জীবনকে সুন্দরভাবে সাজাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পৃথিবীর প্রতিটি মানুষের মতো প্রবাসীদেরও ভালোবাসার অনুভূতিগুলো রয়েছে। তারা মূলত এই অনুভূতিগুলো চেপে রেখে এই দূর প্রবাসে প্রতিনিয়ত দিন পার করে থাকেন। তারাও নিজেদের মত করে ভালবাসার অনুভূতিগুলো প্রিয়জনদের কাছে প্রকাশ করেন। তাই আজকে নিয়ে এসেছি প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা উক্তি ও স্ট্যাটাস। যেগুলো আপনাদের প্রতিটি প্রবাসীদের ভালোবাসার অনুভূতিগুলো বুঝতে সাহায্য করবে।

পৃথিবীতে একজন মানুষের জীবনকে সুন্দরভাবে সাজানোর জন্য যে অনুভূতিপূর্ণ ভূমিকা পালন করে থাকে সেটি হচ্ছে ভালোবাসা।এটি পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে রয়েছে। কেননা ভালোবাসা ছাড়া কোন মানুষের জীবন পরিচালনা করা সম্ভব নয়। এটি এমন একটি অনুভূতি যা পৃথিবীর কোন কিছু দিয়ে বিচার করা কিংবা কোন কিছুদিনের মূল্য নিরূপণ করা সম্ভব নয়। প্রতিটি মানুষ নিজের মত করে মাঝে ভালোবাসার অনুভূতিগুলো প্রকাশ করে থাকে। পৃথিবীর প্রতিটি মানুষ ভালোবেসে প্রিয় জনদের আগলে রাখেন।

প্রতিটি মানুষের ভালোবাসার মানুষকে সুখে দুঃখে বিপদ আপদে কাছে পেতে। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে প্রবাসীদের সেই ইচ্ছে গুলো পূরণ হয় না। কেননা প্রতিনিয়ত তাদেরকে দূর প্রবাস থেকে ভালোবাসার মানুষের মাঝে ভালোবাসার অনুভূতিগুলো প্রকাশ করতে হয় এবং ভালোবাসার মানুষ ছাড়াই দিন কাটাতে হয়। তাইতো একজন মানুষের থেকে প্রবাসীর এই ভালোবাসার অনুভূতিগুলো প্রকাশ করার পার্থক্য রয়েছে। তার প্রিয় জনের প্রতি ভালবাসার অনুভূতিগুলো তাদের মতো করে প্রকাশ করে থাকেন।

প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে ভালবাসার অনুভূতি রয়েছে তেমনি প্রবাসীদের মাঝেও এই ভালোবাসার অনুভূতিটি রয়েছে। প্রবাসীরাও প্রতিনিয়ত নিজের আপনজনদের ব্যক্তিগত জীবনে প্রিয় মানুষটিকে বিভিন্ন উপায়ে ভালোবেসে থাকেন। তাই আজকে সকলের উদ্দেশ্যে নিয়ে এসেছি প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা। আজকের এই প্রতিবেদনটির আলোকে আপনারা প্রত্যেকে একজন প্রবাসী ব্যক্তিগত জীবনের ভালোবাসার অনুভূতিগুলো সম্পর্কে জানতে পারবেন এবং তাদের বাস্তব জীবন উপলব্ধি করতে পারবেন। কেননা আজকে প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা গুলোতে প্রবাসী জীবনের ভালবাসার অনুভূতিগুলো সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে। নিচে প্রবাসীর ভালোবাসা নিয়ে কিছু কথা তুলে ধরা হলো:

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়, মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয় তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।
— জডি পিকউড

জীবনে আনন্দ আসে নতুন কোন অনুভূতির মাধ্যমে, নতুন কোথাও যাওয়ার মাধ্যমে আর এটাই জীবনের অনেক বড় পাওয়া।
— ক্রিস্টোফার ম্যাকক্যান্ডলেস

হাজার মাইলের লম্বা একটা সফর শুরু হয় একটা ছোট পদক্ষেপের মাধ্যমে।
— লাও জু

তুমি যখন একটা জায়গা ত্যাগ কর তখনকার অনুভূতিটা অনেকটাই অদ্ভুত। তুমি হয়তো সেখানকার মানুষকে মনে করবেনা, তবে তুমি নিজেকেই সেখানে মিস করবে।
— আজার নাফিসি

তুমি যেখানেই যাও না কেন, অন্য কোন কিছু নিয়ে না গেলেও নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও – প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।
— সংগৃহীত

প্রবাসীর ভালোবাসা নিয়ে উক্তি

প্রতিটি প্রবাসী দূর প্রবাসী থেকেও নিজের প্রিয় দলদের ভালবেসে যান। তবে তারা প্রতিনিয়ত নিজেদের মত করে প্রিয়জনদের প্রতি ভালবাসার অনুভূতিগুলো প্রকাশ করেন। প্রতিনিয়ত তারা দূর থেকে প্রিয় জনদের ভালবাসার মাধ্যমে আগলে রাখার চেষ্টা করেন। তাইতো সকলের মাঝে প্রবাসীদের ভালোবাসার এই অনুভূতিগুলো তুলে ধরার জন্য অনেক জ্ঞানী গুণীজন প্রবাসীদের ভালোবাসা নিয়ে বিভিন্ন ধরনের উক্তি ও বাণী তুলে ধরেছেন। যেগুলো বাস্তব জীবনে একজন প্রবাসীর ভালোবাসা সম্পর্কে জানতে সাহায্য করে এবং প্রবাসীর ভালবাসার অনুভূতিগুলো বুঝতে সাহায্য করে। তাই আপনারা যারা প্রবাসীদের বাস্তব জীবনের ভালোবাসা গুলো উপলব্ধি করতে চান তারা আজকের এই উক্তিগুলো দেখে নিন।

যখন তুমি অন্য দেশে যাও একটা কথা অবশ্যই মনে রেখো – অন্য একটা দেশ তোমার জন্য আরামপ্রদ করে তৈরি করা হয়না, সেটি তৈরি করা হয় সেখানের মানুষের জন্য আরামপ্রদ করে।
— ক্লিফটন ফেডিম্যান

প্রবাসে থাকা অবস্থায় জীবনকে ভালোবাসা অনেকটাই সহজ। কেননা সেখানে কেউ তোমাকে চেনে না, কেউই তোমার জীবনে হস্তক্ষেপ করেনা। তুমিই সেখানে সর্বেসর্বা।
— হান্নাহ আহরেন্ড

প্রবাস ভ্রমণের সবচেয়ে উন্নত উপায় হচ্ছে স্থানীয়দের সাথেই অবস্থান করা।
— সংগৃহীত

তোমার দেশকে জানার অনেক কার্যকর একটা উপায় হচ্ছে এটা ত্যাগ করে বিদেশে যাওয়া।
— হ্যারি রোলিন্স

আমাদের জন্মভূমিকে শুধুমাত্র ভূগোল কিংবা একটা নির্দিষ্ট অবস্থান দ্বারা প্রকাশ করা হয়না। এটা প্রকাশ করা হয় স্মৃতি, সেখানকার ঘটনা আর মানুষের মাধ্যমে।
— মেরিলিন গার্ডনার

আমার কাছে আদর্শ জীবন বলতে প্রবাসে স্বাভাবিকভাবে জীবনযাপন করাকেই বোঝায়।
— ইটালো ক্যালভিনো

দুটো সংস্কৃতির স্বাদ গ্রহণ করা একটা তেতো-মিষ্টি অভিজ্ঞতার মত। তবে তুমি যখন তোমার জন্মভূমিকে একবার ছেড়ে আসবে তার মত আর কিছুই পাবেনা।
— সারাহ টার্নবুল

প্রবাসীদের ভালোবাসা নিয়ে স্ট্যাটাস

প্রতিনিয়ত অনেক প্রবাসী নিজের ব্যক্তিগত জীবনের ভালোবাসার অনুভূতিগুলো প্রকাশ করার জন্য সোশ্যাল মিডিয়া প্রবাসীদের ভালোবাসার স্ট্যাটাসগুলো শেয়ার করেন। অনেক সময় তারা নিজের বাস্তব জীবনের এই ভালোবাসা নিয়ে স্ট্যাটাস গুলো বিভিন্ন ওয়েবসাইট অনুসন্ধান করেন। এজন্য আজকে প্রবাসীদের ভালোবাসা নিয়ে সকল স্ট্যাটাস আমরা তুলে ধরেছি। যেগুলো একজন মানুষকে প্রবাসীদের ভালোবাসা নিয়ে স্ট্যাটাসগুলো সম্পর্কে জানতে সাহায্য করবে এবং বাস্তব জীবনের ভালোবাসা গুলো বুঝতে সাহায্য করবে। এছাড়া আজকের এই স্ট্যাটাস গুলো প্রতিটি প্রবাসী নিজের ব্যক্তিগত জীবনের ভালোবাসা প্রকাশের জন্য শেয়ার করতে পারবে। নিচে প্রবাসীদের ভালোবাসা নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

ভাষা আর সংস্কৃতি হচ্ছে মানুষের চিন্তা ও ভাবনার অবকাঠামো
যেভাবে মানুষ যোগাযোগ ও বাস্তবতা বুঝতে শেখে

প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল
এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।

আমাদের জন্মভূমিকে শুধুমাত্র ভূগোল কিংবা
একটা নির্দিষ্ট অবস্থান দ্বারা প্রকাশ করা হয়না
এটা প্রকাশ করা হয় স্মৃতি,
সেখানকার ঘটনা আর মানুষের মাধ্যমে।

যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর
তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি
একটার জন্যেও তুমি যথেষ্ট নও।

মাঝেমাঝে তোমার একটা জায়গাকে অনুভব করার জন্য সেটি ছেড়ে যেতে হয়
মাঝেমধ্যে তোমার অন্য কোথাও যেতে হয়
তোমার শুরুটা কেমন ছিল তা জানার জন্য।

তুমি যেখানেই যাও না কেন,
অন্য কোন কিছু নিয়ে না গেলেও
নিজেকে সেখানে ঠিকই নিয়ে যাও
প্রথমদিকে তুমি হয়তো অনুভব নাও করতে পার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *