ভিসা আবেদন করার নিয়ম ২০২৪ | অনলাইনে ভিসা আবেদন

ভিসা আবেদন করার নিয়ম ২০২৪ | অনলাইনে ভিসা আবেদন: বর্তমান সময়ে অনেকেই নিজের দেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রয়োজনে প্রতিনিয়ত যাতায়াত করে থাকে। একজন মানুষকে নিজের দেশে অন্য যেকোন দেশে যাতায়াত করার জন্য প্রয়োজন পাসপোর্ট ভিসা এবং প্রয়োজনীয় কাগজপত্র যেগুলো থাকে নিজের দেশের সীমানা পেরিয়ে বিশ্বের যে কোন দেশে প্রবেশ করার বৈধ স্বীকৃতি প্রদান করে থাকে। বিগত বছরগুলোর তুলনায় বর্তমানে বিদেশ যাওয়ার প্রবণতা প্রতিটি মানুষের মাঝে বেড়ে চলেছে। তাইতো এখন ঘরে বসেই একজন আগ্রহী ব্যক্তি বিশ্ব যে কোন দেশে যাওয়ার জন্য অনলাইনে ভিসার আবেদন করতে পারেন। তাই আমরা আজকে ভিসা আবেদন করার নিয়ম ২০২৪ এবং অনলাইনে ভিসা আবেদন অর্থাৎ অনলাইনে কিভাবে ভিসা আবেদন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত সকল তথ্য শেয়ার করব।

দৈনন্দিন জীবনে প্রতিটি মানুষকে কোথাও কোথাও যাওয়ার প্রয়োজন পড়ে। মানুষ তার জীবনের প্রয়োজনও চাহিদা পূরণ করার জন্য বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকে। দেশের যেকোন প্রান্ত ছাড়া অনেক সময় একজন মানুষ নিজের দেশের সীমানা পেরিয়ে দেশের বিভিন্ন দেশে গিয়ে থাকেন। প্রতিটি মানুষকে বিশ্বাস যেকোনো দেশে যাওয়ার জন্য প্রয়োজন প্রয়োজনীয় কাগজপত্র পাসপোর্ট ভিসা ও বিমান ভাড়া সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে অবগত হওয়া। কেননা ভিসা অথবা পাসপোর্ট একটি নাগরিককে বিশ্বের যেকোনো প্রান্তে দেশসমূহে প্রবেশের বৈধ স্বীকৃতি প্রদান করে থাকে। ব্যক্তি তার প্রয়োজনীয় তথ্য প্রদান করে অনলাইনে কিংবা ভিসা অফিসে ভিসার জন্য আবেদন করার সুযোগ পেয়ে থাকেন। সমস্ত তথ্য যাচাই করণ প্রক্রিয়া সম্পন্ন করার মাধ্যমে আগ্রহী ব্যক্তির মাঝে ভিসা প্রদান করা হয়। এই বিশ্বাস স্বল্পমেয়াদি হতে পারে আবার দীর্ঘমেয়াদী হতে পারে। একটি ভিসার মেয়াদ থাকাকালীন ব্যক্তি তার ইচ্ছা অনুযায়ী যাতায়াত করার সুযোগ পান।

ভিসা আবেদন করার নিয়ম ২০২৪

অনেকেই দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করে থাকেন। নিজের দেশ ছেড়ে বিশ্ব যে কোন দেশে যাতায়াত করার জন্য প্রতিটি মানুষের প্রয়োজন ভিসা।এই ভিসা আবেদন করার মাধ্যমে একজন মানুষ যে কোন দেশে প্রবেশের বৈধ স্বীকৃতি পেয়ে থাকে। তাইতো অনেকের ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাদের উদ্দেশ্যে আজকে ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে। আপনারা আমাদের এই তথ্যগুলোর মাধ্যমে জানতে পারবেন কিভাবে কোন পদ্ধতিতে স্বল্পমেয়াদি দীর্ঘমেয়াদি কিংবা যেকোনো ধরনের ভিসা আবেদন করতে হয়। নিচে ভিসা আবেদন করার নিয়ম তুলে ধরা হলো,

সরকারি ভাবে বিদেশ যাওয়ায় উপায় | দালাল ছাড়া বিদেশ যাওয়ার উপায়

দালাল বা কোনো বেসরকারি এজেন্সি ছাড়া সরকারি ভাবে বিদেশ যাওয়ার জন্য আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটির নাম হল- Ami Probashi (আমি প্রবাসী)।

১. ‘Ami Probashi’ অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে এই লিংকে যান- https://play.google.com/store/apps/details?id=com.thane.amiprobashi&hl=en&gl=US

২. অ্যাপটি ইনস্টল করার পর প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করুন। Ami Probashi অ্যাপের মাধ্যমে আপনি স্বল্প খরচে এবং সরকারি ভাবে বিশ্বের বিভিন্ন দেশে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৩. এই অ্যাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর আপনাকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। সেখানে আপনি উত্তীর্ণ হলে আপনাকে ভিসা প্রদান করা হবে এবং আপনি বিদেশে যেতে পারবেন।

অনলাইনে ভিসা আবেদন

বর্তমানে ইন্টারনেট প্রযুক্তির সচল ব্যবহার চালু হওয়ার কারণে এখন প্রতিটি ক্ষেত্রেই অনলাইন প্রক্রিয়া চালু করা হয়েছে যার কারণে এখন একজন ব্যক্তি যে কোন দেশে যাতায়াত করার জন্য ঘরে বসেই অনলাইনে ভিসা আবেদন করার সুযোগ পাচ্ছেন। কিন্তু অনেকেই অনলাইনে ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কে অবগত নন তাইতো আজকের আলোচনায় তাদের উদ্দেশ্যে অনলাইনে ভিসা আবেদন করার নিয়ম সম্পর্কিত তথ্য গুলো নিয়ে এসেছি। যেগুলো আপনাদেরকে ঘরে বসে কিভাবে অনলাইনে ভিসা আবেদন করতে হয় সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে সহায়তা করবে।

ভিসা আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  • পাসপোর্ট
  • পূরণকৃত আবেদন ফরম
  • ২ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • নির্ধারিত ফি
  • ইনভাইটেশন লেটার।
  • ব্যাংক সলভেন্সি ও ব্যাংক বিবরনী
  • সম্পদের বিবরনী ( কিছু কিছু ক্ষেত্রে)
  • ব্যাবসায়ীক প্রয়োজনীয় কাগজপত্র
  • চাকুরীর ক্ষেত্রে ছুটির লেটার
  • এছাড়া প্রযোজ্য ক্ষেত্রে আরো কিছু কাগজ লাগতে পারে যেটা দেশ ও ভিসার উপর নির্ভর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *